বাক্যটা প্রথমে শুনতে খুব ভালো লাগে

বাক্য

বাক্যটা প্রথমে শুনতে খুব ভালো লাগে

কী সুন্দর বাক্য!

কত দয়ালু মানুষের কথা!

‘আমি যদি ধনী হই, তাহলে গরীবদের সাহায্য করব।’

কিন্তু এত সুন্দর বাক্য আমার ভালো লাগলো না কেন?

চিন্তায় পড়ে গেলাম এবং খুঁজে বের করলাম কারণটা।

আসলে সাহায্যে করতে ধন লাগে না, মন লাগে। আমার যদি অনেক টাকা নাও থাকে, তবু আমি মানুষকে সাহায্য করতে পারি। ‘আমার এক লাখ টাকা হলে, আমি পাঁচ হাজার টাকা দান করব’ এমন ইচ্ছে যদি আমার থাকে, তাহলে এক হাজার টাকা থেকেও পঞ্চাশ টাকা দান করতে পারি।

তাছাড়া এই বাক্য পড়ে মনে হয়, সাহায্য বুঝি শুধু টাকার সাথেই সম্পৃক্ত।

এটা ঠিক যে, টাকা দিয়েই মানুষকে সবচেয়ে বেশী সাহায্য করা যায়। কিন্তু টাকাটাই সব না। কল্পনা করি একজন সম্পদশালী মানুষের কথা। যে মানুষটা অনেক সম্পদ রেখে মৃত্যুবরণ করেছেন। আর রেখে গিয়েছেন স্ত্রী ও সন্তান। স্ত্রী দুনিয়া তেমন বুঝে না। সন্তানরাও নাবালক। আর ঠিক সেই মুহূর্তেই প্রতিবেশী বা কাছের কেউ তাদের সম্পদ দখলের চেষ্টা করছে। তখন তাদের সম্পদের দরকার নেই। দরকার একজন নির্লোভ বুঝদার মানুষ, যিনি তাদের সম্পদ বেদখল হওয়া থেকে রক্ষা করবেন।

অথবা কল্পনা করি একটা কিশোরীর কথা। টিউশন মাস্টারের কুদৃষ্টি পড়েছে যার উপর। পরিবারকে বলতে পারছে না আবার সহ্যও করতে পারছে না। তারও সাহায্য দরকার কিন্তু টাকা নয়।

কোন ধরণের ডাক্তারের কাছে যাব?

কোন প্রতিষ্ঠানে ভর্তি হব সামনে?

এরকম অনেক বিষয়ই আমাদের সঠিক পরামর্শের প্রয়োজন। আর সেই সময়ে সঠিক পরামর্শ পাওয়া যে হাজার টাকার চেয়ে দামী, তা আর বলার অপেক্ষা রাখে না।

কথাগুলো মাঝেমাঝে ভাবি আর স্বপ্নের খাতায় লিখে রাখি কিছু কথা।

একটা সেচ্ছাসেবক টিম। কেউ প্রধান নয়। কয়েকজন কাছের মানুষ আর বন্ধু নিয়ে। সেই টিমে আছে ডাক্তার, উকিল এবং বুঝদার কিছু মানুষ। আছে কিছু হেল্প লাইন নাম্বার। নিজেদের প্রাত্যহিক জীবন থেকেই টিম মেম্বাররা কিছু সময় দেন এই কাজে। বিপদে পড়ে যদি কেউ ফোন দেয়, সাধ্যমতো পাশে থাকেন তারা। একটা অর্থের সোর্সও আছে এই টিমের। কারো যদি সত্যিই খুব বেশী সাহায্যের প্রয়োজন হয়, যাচাই করে তাদের জন্য অর্থও খরচ করেন তারা। পড়াশুনা বিষয়ক পরামর্শ, নিরাপদ ব্যক্তিকে আইনি সহায়তা, সঠিক ডাক্তারের খোঁজ, অচেনা শহরে কিছু সময় থাকার ব্যবস্থা এরকম আরও অনেক ধরণের সাহায্য পাওয়া যায় তাদের কাছে।

এরকম কোন টিম আছে কী?

আমি এ ধরণের কোন টিমের হয়ে কাজ করতে চাই।

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top
error: Content is protected !!